মতলব দক্ষিণে কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনে ধান মাড়াই কার্যক্রমের উদ্বোধন

মতলব দক্ষিণে কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনে ধান মাড়াই কার্যক্রমের উদ্বোধন

মতলব দক্ষিণে কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনে ধান মাড়াই কার্যক্রমের উদ্বোধন

চাঁদপুর জেলার মতলব দক্ষিণে নারায়নপুর ইউনিয়নের কালিকাপুর গ্রামে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের সার্বিক ব্যবস্থাপনায় কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনের মাধ্যমে ধান কাটা ও মাড়াই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়।

১১মে (মঙ্গলবার) ধান কাটা ও মাড়াইয়ের কার্যক্রম কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনে শুভ উদ্ভোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দিলরুবা খানম।

কৃষকশ্রেনী থেকে জানা যায় যে,  গ্রামাঞ্চলে জনপ্রিয় হয়ে উঠছে ধান কাটার আধুনিক যন্ত্র ‘কম্বাইন্ড হার্ভেস্টার’ মেশিন। অল্প সময় ও কম খরচে দ্রুত ধান মাড়াইয়ের এই যন্ত্রটি এখন কৃষকদের ভরসা হয়ে দাঁড়িয়েছে। মেশিন দিয়ে ধান কাটা, ঝাড়া, মাড়াই ও ধান বস্তায় ভরাও যাবে। বিভিন্ন সময়ে কৃষকরা ধান কাটার  সময় পড়তে হতো শ্রমিক সমস্যায়। খরচও হতো অধিক টাকা। পড়তে হতো লোকসানে। এখন সব কিছুতেই আধুনিকতার ছোঁয়া লেগেছে। সময় ও অর্থ দুটোই কম লাগছে। সরকারের এই উদ্দ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় কৃষকগণ।

 এ সময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন কর্মকর্তা আবু হানিফ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আলী মজুমদার, মিন্টু কুমার দাস, গাজী আনোয়ারুল হকসহ স্থানীয় নেতৃবৃন্দ। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দিলরুবা খানম বলেন, মতলব দক্ষিণ উপজেলায় এ বছর ধানের বাম্পার ফলন হয়েছে। শহরের মতো কৃষির আধুনিকতা এখন গ্রামে গ্রামে ছড়িয়ে পড়ছে। মনের আনন্দে কৃষকগণ এখন কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনের মাধ্যমে ধান মাড়াই করছে।

 

চয়ন ঘোষ, মতলব দক্ষিণ (চাঁদপুর) প্রতিনিধি।

 

 

পাঠকের মন্তব্য