প্রথমবার ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে অংশ নিয়েই সেরা দশে বাংলাদেশ

প্রথমবার ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে অংশ নিয়েই সেরা দশে বাংলাদেশ

প্রথমবার ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে অংশ নিয়েই সেরা দশে বাংলাদেশ

সারা বিশ্বের ৬৬ দেশ থেকে ২০০ টিমের অংশগ্রহণে অনলাইনে শেষ হল ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের (ডব্লিউআরও) মূল পর্ব। প্রথমবার অংশ নিয়েই সারা বিশ্বের মধ্যে দশম স্থান অর্জন করেছে বাংলাদেশ।

আজ রবিবার বিকালে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সেক্রেটারি জেনারেলের উপস্থিতিতে অনলাইনে এ ফলাফল ঘোষণা করে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড এ্যাসোসিয়েশন। ডব্লিউআরও এর ফিউচার ইঞ্জিনিয়ারস ক্যাটাগরিতে অংশ নিয়ে ‘টিম প্রডিজি’ সারা বিশ্বের মধ্যে দশম স্থান অর্জন করেছে।

এ টিমের সদস্য ছিল ডা. মাহবুবুর রহমান মোল্লাহ কলেজের সাজ্জাদ ইসলাম এবং নটরডেম কলেজের তৌসিফ সামিন।

অপরদিকে ওপেন ক্যাটাগরিতে অংশ নিয়ে ১৬তম স্থান অর্জন করেছে বাংলাদেশ। এ ক্যাটাগরিতে অংশ নেওয়া টিম ‘পাওয়ারিয়াম’ এর সদস্য ছিল নটরডেম কলেজের মো. আশরাফুজ্জামান ফুয়াদ, ঢাকা কলেজের মুহাম্মদ আবরার জাওয়াদ এবং সরকারি বিজ্ঞান কলেজের তানজিম জামান খান। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এ অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব আয়োজন করার পাশাপাশি অনলাইনে আন্তর্জাতিক পর্ব সমন্বয় করে। কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ভেন্যু সহযোগিতায় অনলাইনে ডব্লিউআরও এর মূল পর্বে অংশ নেয় বাংলাদেশ।

এই অলিম্পিয়াডে অংশগ্রহণকারী দলগুলো তাদের দেশের জাতীয় প্রতিযোগিতায় বিজয়ী হয়ে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করে। বাংলাদেশ প্রথমবারের মত এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নেয়। এ বছর অলিম্পিয়াডের ‘ওপেন ক্যাটাগরি’ এবং ‘ফিউচার ইঞ্জিনিয়ার’ ক্যাটাগরিতে অংশ নেয় বাংলাদেশ। অনলাইনের মাধ্যমে অলিম্পিয়াডটি জাজমেন্ট এবং মনিটরিং করে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড আয়োজক কমিটি।

 
পাঠকের মন্তব্য